অতঃপর অপেক্ষা

অতঃপর 
আমার সব আয়োজন মাটি হয়ে গেল ; 
কত প্রস্তুতি নিয়েই না কাজে নেমেছিলাম 
কিন্তু হায় ! 
আমার সব আয়োজন মাটি হয়ে গেল । 
এলোমেলো কষ্টের স্তূপ বিক্রি করতে যাচ্ছিলাম 
পথে আকাশ ভার করে নামলো 
মন খারাপের তুমুল বৃষ্টি আর 
পুরনো সৃতির ঝোড়ো হাওয়া । 
তাল হারিয়ে বোঝা নিয়ে কোনমতে এসে
দাঁড়ালাম একটা গাছের নীচে । 
আরে কি কাণ্ড; এ যে সেই গাছ ...
যেখানে তোমার আর আমার নাম লিখেছিলাম , 
নষ্ট হয়ে যাওয়া কিছু সুখের সৃতি আছে এখানে । 
বৃষ্টিতে ভিজে আমার কষ্টের স্তূপ ভারী হয়ে উঠেছে 
চলার পথ ক্রমে হয়ে উঠেছে পিচ্ছিল 
একাকীত্বের ঠাণ্ডা বাতাস কাঁপন ধরিয়ে দিচ্ছে । 
বিক্ষিপ্ত পায়ে এগিয়ে চলা । 
অবসন্ন মনে বারবার উঁকি দিচ্ছে তোমার অস্তিত্ব , 
তুমিও কি আমার মত কষ্টের বোঝা বয়ে বেড়াচ্ছ ? 
এই যাহ্‌ ! 
তোমায় নিয়ে অন্যমনস্কতায় পথ হারিয়ে ফেললাম 
কোনদিক থেকে আসছিলাম আর কোনদিকেই বা যাচ্ছিলাম ? 
বোঝার ভার হয়েছে দ্বিগুণ, ক্লান্ত দেহ আর 
পথ হারিয়ে ক্ষিপ্ত মন । 
অতঃপর 
আমার সব আয়োজন মাটি হয়ে গেল 
এগুবার পথ নেই ফিরবার শক্তি নেই । 
অতঃপর 
তোমাকে ফিরে পাওয়ার অলীক স্বপ্ন দেখা 
এই পথে তোমার অপেক্ষায় দাঁড়িয়ে থাকা । 

No comments:

Post a Comment